logo
প্রকাশ: ০৩:৫২:০০ পিএম, ০৮ এপ্রিল ২০১৮
থ্রিআর ফোরাম : বাংলাদেশের সবুজ শিল্পায়ন

বিআর রিপোর্ট

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক থ্রিআর ফোরামে যোগ দিতে ভারত গেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

শিল্প মন্ত্রণালয় উপপ্রধান তথ্য অফিসার (সংযুক্ত) মো. আবদুল জলিল জানান, রবিবার সকালে শিল্পমন্ত্রী ভারতে পৌঁছান।

তিনি জানান, ভারতের মধ্য প্রদেশের ব্রিলিয়ান্ট কনভেনশন সেন্টারে সোমবার ফোরামের উদ্বোধন হবে। ভারতের গৃহায়ণ ও শহরবিষয়ক মন্ত্রণালয়, জাপানের পরিবেশ মন্ত্রণালয় এবং জাতিসংঘের আঞ্চলিক উন্নয়ন কেন্দ্রের যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠান চলবে ১২ এপ্রিল পর্যন্ত।


অষ্টমবারের মত আয়োজিত উচ্চ পর্যায়ের এ ফোরামে বিশ্বের ৪১টি দেশের প্রতিনিধিরা অংশ নেবেন।


ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান ছাড়াও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বায়ুদূষণ প্রতিরোধ সম্পর্কিত একটি প্লেনারি সেশনে সভাপতিত্ব করবেন। এছাড়া, তিনি পানি দূষণ এবং এসএমই শিল্পখাতের সবুজায়ন ও উৎপাদনশীলতা বৃদ্ধি বিষয়ক পৃথক দু'টি প্লেনারি সেশনে সম্মানিত আলোচক হিসেবে বক্তব্য রাখবেন।


এসব অনুষ্ঠানে পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের ধারা জোরদারে বাংলাদেশ সরকার গৃহিত সাম্প্রতিক উদ্যোগ সম্পর্কে তুলে ধরবেন মন্ত্রী।
ফোরামে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর জন্য একবিংশ শতাব্দীতে নির্মল বায়ু, বিশুদ্ধ পানি ও ভূমিধ্বংস প্রতিরোধে পরিবেশ সংরক্ষণের অন্যতম মৌলিক ধারণা থ্রিআর প্রয়োগের কৌশল নিয়ে বিস্তারিত আলোচনা হবে। একই সাথে গত বছর অস্ট্রেলিয়ার অনুষ্ঠিত থ্রিআর সম্মেলনের অগ্রগতি পর্যালোচনা করা হবে।


উল্লেখ্য, থ্রিআর কৌশল হচ্ছে কল কারখানায় বর্জ্য ও কাঁচামালের অপচয় হ্রাস, বর্জ্য পুনর্ব্যবহার এবং বর্জ্য পুনরায় ব্যবহারের জন্য পুনঃপ্রক্রিয়াকরণের কৌশল। এর মাধ্যমে উৎপাদনমুখী কর্মকাণ্ডে প্রাকৃতিক সম্পদ যেমন- পানি, বায়ু ও মাটির পরিমিত ব্যবহার নিশ্চিত করা সম্ভব। এ কৌশল বিশ্বব্যাপী উৎপাদন প্রক্রিয়ায় পরিবেশবান্ধব সবুজ জ্বালানি ও প্রযুক্তির ব্যবহার জনপ্রিয় করছে। এর ফলে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর শিল্প-কারখানায় কাঁচামাল অপচয়রোধ এবং পুনর্ব্যবহারের মাধ্যমে শিল্পবর্জ্যকে সম্পদে রূপান্তর করার প্রক্রিয়া বেগবান হচ্ছে।